বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুলাই ২০১৫

স্বাস্থ্য

পরমাণু চিকিৎসা
রোগ নির্ণয় পদ্ধতি
ক)     ইনভিভো প্রসিডিউরস:  সিন্টিগ্রাফী  সেকশনে ব্রেইন, বোন, লিভার, হেপাটোবিলাযারী, কিডনী (DTPA, DMSA Scan), কার্ডিয়াক,  লিম্ফোসিন্টিগ্রাফী, জিআই ব্লিডিং, থাইরয়েড , প্যারা থাইরয়েড, সেলিভারী এবং টেস্টিকুলারসহ প্রায় সব ধরনের  সিন্টিগ্রাফী  পরীক্ষা ।
খ)     ইন ভিট্রো প্রসিডিউরসঃ রক্তের বিভিন্ন প্রকার হরমোন যেমন T3, T4, TSH, FT3, FT4, FSH, LH, Oestrogen, Progesterone,  Prolactin, Testosterone, PSA, Tg, Calcitonin ইত্যাদি পরীক্ষা ।  
গ)      আল্ট্রাসনোগ্রাফী ও কালার ডপলার আল্ট্রাসাউন্ড:  ইনভিভো প্রসিডিউর এর পাশাপাশি আল্ট্রাসনোগ্রাফী ও কালার ডপলার আল্ট্রাসাউন্ড রোগ নির্ণয়ের ক্ষেত্রে অত্যনত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শরীরের বিভিন্ন অরগানের যেমন- লিভার, কিডনী, পিত্তথলি, জরায়ু, ডিম্বাশয়, প্রোস্টেট, ব্রেস্ট, থাইরয়েড ইত্যাদি পরীক্ষাগুলো করা হয়।
ঘ)      বোন ডেনসিটোমেট্রি:  এই পদ্ধতিতে হাড়ের ঘনত্ব এবং হাড়ের ক্ষয়জনিত রোগ Osteoporosis/osteopania    রোগের শুরুর দিকেই নির্ণয় করা সম্ভব।

চিকিৎসা সেবাসমূহঃ
নিউক্লিয়ার ইমেজিং :
আইসোটোপ বোন স্ক্যান, রেনোগ্রাম, রেনাল স্ক্যান, কার্ডিয়াক স্ক্যান, হেপাটোবিলিয়ারী স্ক্যান ব্রেইন স্ক্যান , লিভার স্ক্যান, সমসত শরীর স্ক্যান, থাইরয়েড স্ক্যান, থাইরয়েড আপটেক, ব্রেষ্ট স্ক্যান, লিম্পোসিন্টিগ্রাফী, প্যারাথাইরয়েড স্ক্যান, টেষ্টিকুলার স্ক্যান, ফুসফুস স্ক্যান ইত্যাদি পরীক্ষাগুলি নিয়মিত ভাবে অত্যাধুনিক যন্ত্রপাতির  সাহায্যে এই সকল কেন্দ্রে  করা হয়ে থাকে।  
বোন ডেনসিটোমেট্রি :
হাড়ের ঘনত্ব এবং হাড়ের ক্ষয়জনিত রোগ (Osteoporosis) পরিমাপ করার জন্য এই পরীক্ষা খুবই কার্যকর। স্বল্প খরচে এই কেন্দ্রে এই পরীক্ষা করা হয়ে থাকে।
হরমোন  এনালাইসিস :
থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত বিভিন্ন প্রকার হরমোনের (যেমনT3, T4, FT3, FT4, TSH Oestrogen, Progesterone, LS, FSH, Prolactin, Testosterone ইত্যাদি) মাত্রা অত্যাধুনিক যন্ত্রপাতি  সম্বলিত গবেষণাগারে অল্প খরচে নির্ভুল ভাবে  নিরূপণ করা হয়ে থাকে। এছাড়া থাইরয়েড এন্টিবডি এবং বিভিন্ন প্রকার টিউমার মার্কার যেমন- সিরাম PSA, Tg, Calcitonin ইত্যাদি পরীক্ষাগুলো অত্যাধুনিক যন্ত্রপাতির  মাধ্যমে নিয়মিত ভাবে করা হয়।  

 


Share with :