বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ এপ্রিল ২০১৬

বস্তু বিজ্ঞান বিভাগ

 

ভুমিকা

পরমাণু শক্তি কেন্দ্রের বস্ত্ত বিজ্ঞান বিভাগ অত্যাধুনিক গবেষণা কার্যের সাথে জড়িত।  আধুনিক কালের গবেষণা ক্ষেত্রসমূহ যেমন, জৈবপ্রযুক্তি, তথ্যপ্রযুক্তি এবং ন্যানোপ্রযুক্তিসহ বিবিধ ক্ষেত্রে ফেরাইট প্রযুক্তি এখনও অত্যন্ত প্রাসঙ্গিক। বস্ত্তকণার আকৃতি ন্যানো পর্যায়ে উন্নীত করার মধ্য দিয়ে ফেরাইটের গুণাগুণ এবং তার ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে তা জৈবপ্রযুক্তি, তথ্যপ্রযুক্তি এবং ন্যানোপ্রযুক্তিতে অবিস্মরণীয় অবদান রেখে চলছে। পরমাণূ শক্তি কেন্দ্রের বস্ত্ত বিজ্ঞান বিভাগ বর্তমানকালের প্রযুক্তিগত এসকল উৎকর্ষতা এ বিভাগের গবেষণা কার্যক্রমে অন্তর্ভূক্ত করেছে। আন্তর্জাতিক গবেষণা সহযোগিতার মাধ্যমে এ বিভাগের বিজ্ঞানীগণ ন্যানোআকৃতির ফেরাইট কণা এমআরআই এজেন্ট এবং ক্যান্সার (হাইপারথারমিয়া) সংক্রান্ত প্রয়োগিক গবেষণা করেছেন। এই বিভাগে হার্ড, সফট এবং ন্যানো ম্যাগনেটিক পদার্থের বৈশিষ্ঠ বিশ্লেষণ করা হয়। ন্যানোআকৃতির ফেরাইট ছাড়াও এ বিভাগ ন্যানো আকৃতির ম্যাঙ্গানাইট এবং টাইটানেট নিয়েও গবেষণা চালিয়ে যাচ্ছে। বস্ত্ত বিজ্ঞান বিভাগ ন্যানোকম্পোজিট সংকর ধাতব চুম্বকীয় বস্ত্ততেও গবেষণা ক্ষেত্রে যথেষ্ট পরিমাণে অবদান রেখেছে যা প্রধানত বৈদ্যুতিক এবং ইলেক্ট্রনিক সামগ্রী ক্ষুদ্রাকৃতি করার কাজে ব্যবহৃত হয়। বস্ত্ত বিজ্ঞান বিভাগ এক্সরে ডিফ্রাক্সনের মাধ্যমে অজৈব, জৈব, ফিলম, অজানা বস্ত্ত এবং, শিলা, খনিজ, ক্লে, টেরাকোটা প্রভৃতি বিশ্লেষণ এবং পরিমাণগত উপাদান নিরুপণের কাজে নিয়োজিত রয়েছে। বস্ত্ত বিজ্ঞান বিভাগ শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ সেবাও প্রদান করে থাকে।

 

বিভাগের প্রধান সুবিধাদি

 

১।  XRD (এক্স-রে ডিফ্র্যাক্টোমিটার), মডেল: পি ডাব্লি ৩০৪০-এক্স পার্ট  প্রো ফিলিপ্স  সর্বোচ্চ  ১৬০০​০​C তাপমাত্রা সহ
২। ইডিএএক্স সুবিধা সহ স্ক্যানিং ইলেক্ট্রন মাইক্রোস্কোপ
৩। ভাইব্রেটিং স্যাম্পল ম্যাগনেটোমিট (মডেল: ইভি-৯, মাইক্রোসেন্স এল এল সি, ইউ এস এ) নিম্ন ও উচ্চ তাপমাত্রার
৪। ন্যানো রিবন ফ্রেব্রিকেশনের জন্য মেল্ট স্পেনিং মেশিন
৫। হল ইফেক্ট মেজারমেন্ট সিস্টেম
৬। মোসবার স্পেকট্রোকপি
৭। অপটিক্যাল মাইক্রোসকোপি (ভেন গ্রাউন্ড) ১২০০এম এম (x৪০০, x৬০০)
৮। বি-এইচ লুপ ট্রেচার
৯। এলএফ ইম্পিডেন্স এ্যানালাইজার (হিউলেট প্যাকার্ড) মডেল : ৪১৯২এ
১০। হার্ডনেন্স টেসটিং মেশিন
১১। হাড্রোলিক প্রেস (২০ টন এবং ২টন)
১২।ইম্পাস্ল ম্যাগ্নেটাইজার (এফডাব্লিউ বেল ইনসি.)
১৩। কুরি টেম্পারেচার মেজারমেন্ট সর্বোচ্চ ৬০০​C
১৪। সেন্টিফিউগাল বল মিল সর্বোনিম্ন পার্টিকাল সাইজ ৫ মাইক্রোন
১৫।ভাইব্রেটিং বল মিল (Chou Kakohki) পার্টিকাল সাইজ ১- ৫ মাইক্রোন
১৬।ইন্ডাকটেন্স এ্যানালাইজার (Wayne Kerr) ৩২৫৫ বি

 

বিভাগের সাম্প্রতিক কার্যক্রম/অর্জন/সফলতা

 

i) পরমাণু  শক্তি কেন্দ্রের বস্তু বিজ্ঞান বিভাগে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে জয়েন্ট সুপারভিশনের মাধ্যমে ১০৭ জন ছাত্র. আরও আর্ন্তজাতিক জর্নালে ১৫৮ টি পেপার, জাতীয় জার্নালে ১০৮ টি পেপার এবং ৩১৫ টি পেপার জাতীয়, অন্তর্জাতিক কনফারেন্সে স্বাগত বক্তা/মৌখিক/পোস্টার আকারে প্রকাশিত হয়েছে। 

 

ii) প্যাটেন্টঃ Gold-Copper alloy nano-scale particles of regular icosahedron and manufacturing process; D. K. Saha, K. Koga and H. Takeo; NAIR, AIST, Tsukuba, Japan; Patent: Director AIST, Patent Number: 2903106, মার্চ ২৬, ১৯৯৯, Govt. of Japan.

 

iii) প্রোজেক্টঃ  ১৯৮৭ সাল থেকে আজ পর্যন্ত,বস্তু বিজ্ঞান বিভাগ, পরমাণু শক্তি কেন্দ্র, ঢাকা,  পদার্থ বিজ্ঞান বিভাগ, Bangladesh University of Engineering and Technology are priviledged to conduct research under the umbrella of International Science Program, Uppsala University, Sweden under BAN-02 Project. 

 

iv) আউটস্টান্ডিং ইয়াং একাডেমিশিয়ানঃ২০০৯ সালে ইন্টার একাডেমি প্যানেল এবং ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম বিশ্বের ৬০ জন আউটস্টান্ডিং ইয়াং একাডেমিশিয়ানদের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম এর গ্রীষ্মকালীন মিটিংয়ে যোগদানের জন্য চীনের ডালিয়ান শহরে আমন্ত্রণ জানান। এ উপলক্ষে ডঃ শেখ মনজুরা হক গণপ্রজাতান্ত্রিক চীনের ডালিয়ানে অনুষ্ঠিত এ মিটিং এ আমন্ত্রিত হয়ে ৯-১৩ সেপ্টেম্বর, ২০০৯ এ যোগদান করেন।

 

v) শতবর্ষ ভিজিটিং ফেলোঃ Indian Institute of Science, Bangalore, India এর শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে উক্ত ইনস্টিটিউট এর এলামনাই যারা স্ব স্ব ক্ষেত্রে কৃতিত্ব সহকারে গবেষণা করছেন তাঁদের অংশ হিসাবে ডঃ শেখ মনজুরা হককে শতবর্ষ ভিজিটিং ফেলো হিসাবে গবেষণার জন্য আমন্ত্রণ জানানো হয়।

 

vi) এওয়ার্ডঃ কে. টি. জ্যাকোব, এস. মনজুরা হক, এবং ওয়াই ওয়াসেদা, "Synergistic Use of Thermogravimetric and Electrochemical Technique for Thermodynamic Study of TiOx at 1573 K." Metallurgical Transaction J.I.M., Vol. 41, 681, 2000. (from Japan Institute of Metals)

 

vii) প্যাটেন্টঃ ২০১১ সালে জাপান সরকার কর্তৃক একটি পেটেন্ট গৃহিত হয়। এটি হলঃ :  Magnetoresistive device and magnetic device using CoFeB/L1o-ordered alloy bilayer; . M. N. I. Khan, H. Naganuma, M. Oogane, N. Inami  and Y. Ando;Tohoku University, Japan; Patent Number: 20110206, 2011, Govt. of Japan.

 

বিভাগের সাম্প্রতিক গবেষণা ও উন্নয়ন কার্যক্রম​

 

অত্র বিভাগ নিম্নলিখিত গবেষণা ও উন্নয়ন কাজের সাথে জড়িত আছেঃ

 

১।  অদানাদার ও ন্যানো কেলাস আকৃতির বস্তুর চুম্বকীয় ও গাঠনিক ধর্ম পর্যবেক্ষণ।
২। ন্যানো আকৃতির চুম্বকীয় বস্তু প্রস্তুতকরণ, পরীক্ষণ ও জৈব প্রযুক্তিতে প্রয়োগ সংক্রান্ত গবেষণা।
৩। মাইক্রো ও ন্যানো আকৃতির পেরোভস্কাইট জাতীয় বস্তুর  গাঠনিক ও চুম্বকীয় ধর্ম পর্যবেক্ষণ।
৪। ন্যানো আকৃতির বস্তুকণা জৈবপ্রযুক্তি ও চিকিৎসাবিজ্ঞানে প্রয়োগ সংক্রান্ত গবেষণা।
৫। কক্সবাজার সমুদ্র সৈকতের বালি থেকে আহরিত ম্যাগনেটাইট ব্যবহার করে স্থায়ী ও অস্থায়ী চুম্বক উদ্ভব।
৬। অজৈব, জৈব, থিনফিল্ম ও অজানা বস্তু  XRD  দ্বারা ক্রিস্টাল বৈশিষ্ট্য পর্যবেক্ষণ।
৭। বিভিন্ন পাথর, মাটি, ইত্যাদির  XRD দ্বারা খনিজ গুণাগুণ পর্যবেক্ষণ। 

 

সেবা প্রদান

দেশের বিভিন্ন শিল্প-কারখানা, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানকে XRD, SEM ও VSM এর মাধ্যমে সেবা প্রদান করা হয়।

 

Collaboration Work

গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে বস্তু বিজ্ঞান বিভাগ International Program for Physical Sciences (IPPS) এর আওতায়  International Science Program, Upsala University Sweden এর সাথে ফেরাইট, ন্যানোকম্পোজিট এবং পেরোভস্কাইট বস্তুর গাঠনিক ও চৌম্বকীয় ধর্ম বিশ্লেষণে কাজ করে আসছে। এছাড়াও গবেষকদের মান উন্নয়নে বিভিন্ন সরকারী /বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের থিসিস মূল্যায়ন এবং প্রশ্ন পত্র প্রণয়ন ও মূল্যায়নের সাথে এ বিভাগের বিজ্ঞানীগণ জড়িত। এ বিভাগ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতা মূলক কাজ করে আসছে।

 

একাডেমিক কার্যক্রম

এ সময়ে ৮ টি  পিএইচডি, ৩৩ টি এমফিল, ৬২  টি এমএসসি এবং ৩ টি বিএসসি থিসিস  তত্ত্বাবধান করা হয়েছে।

ভবিষ্যৎ পরিকল্পনা

বস্তু   বিজ্ঞান বিভাগ এর ভবিষ্যৎ পরিকল্পনার প্রধান লক্ষ্য হবে অবস্থিত গবেষণা প্রকল্পসমূহ আরও শক্তিশালী করা এবং বস্তু বিজ্ঞ ানের বিভিন্ন শাখায় তা আরও বৃহত্তর কলেবরে বর্ধিত করা। এ লক্ষ্যে মন্ত্রণালয় এবং কমিশন এর বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শক্তিশালী যন্ত্রপাতি আহরণের মাধ্যমে গবেষণা কলেবর বর্ধিত করা হবে। ন্যানো আকৃতির অক্সাইড যেমন ফেরাইট, গার্নেট, পেরোভস্কাইট এবং পরাবৈদ্যুতিক বস্তু প্রস্তুতকরন এবং পরীক্ষণ সংক্রান্ত গবেষণা চলবে। বিভাগের একাডেমিক কার্যক্রম বর্তমান ধারায় ভবিষ্যতে ও চালানো এবং শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানে সেবাদান কর্মসূচী অব্যাহত থাকবে।

 

 

ভাইব্রেটিং সেম্পল ম্যাগনেটোমিটার


Share with :